1. adnantasinmonch@gmail.com : sahas24 : Ahsan Ullah
মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৮:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:
আদনান তাসিনের জন্য কেউ দাঁড়ায়নি বাড়ি থেকে তুলে নিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ সিরাজগঞ্জে বিধবা ভাতা নিয়ে বাড়ি ফেরা হলো না বগুড়া যাত্রীবাহী বাস ও মালবাহী ট্রাকের মধ্যে মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত রাজধানীর কলাবাগান স্কুলছাত্রীকে (১৭) ধর্ষণের পর হত্যার অভিযোগ রাজধানীতে ফ্লাইওভারে (কুর্মিটোলা-মিরপুর) তরুণের মৃত্যু সাভারে দোকানের সামনে দাঁড়িয়ে থাকা যুবককে বাসের চাপা মেধাবী শিক্ষার্থী আদনান তাসিন হত্যাকাণ্ডের বিচারহিনতার ৭০০তম দিন কুড়িগ্রামে দুই মাথা- চার চোখবিশিষ্ট বাছুরের জন্ম সাতক্ষীরায় মাছের ঘেরে যাত্রীবাহী বাস দুজন নিহত প্রতিবছর সড়ক দুর্ঘটনায় ১২ হাজার মানুষের মৃত্যু

কিশোর সাদাতের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয়

  • আপডেটের সময় রবিবার, ১৫ নভেম্বর, ২০২০
  • ৫৮ জন দর্শন

সাদাত রহমান। ছবি: রয়টার্স

‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, সচেতনতা, সহানুভূতি, কাউন্সেলিং এবং যথাসময়ে পদক্ষেপ- এই চার বিষয় সাইবার বুলিংয়ের বিরুদ্ধে লড়াইয়ের চালিকাশক্তি।’

তরুণদের সাইবার বুলিং সম্পর্কে শিক্ষিত করার প্রচেষ্টা চালানোয় আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছেন সাদাত রহমান নামে এক বাংলাদেশি কিশোর।

১৭ বছর বয়সী এই কিশোর এমন একটি মোবাইল অ্যাপ তৈরি করেছেন, যেটির মাধ্যমে তরুণদের সাইবার বুলিং বা অনলাইনে হুমকি ও হয়রানিমূলক আচরণ সম্পর্কে শেখানো হয়।

সাইবার বুলিংয়ের শিকার হয়ে দেশে ১৫ বছরের এক কিশোরীর আত্মহত্যা ঘটনা অ্যাপটি বানাতে সাদাতকে প্রেরণা জুগিয়েছে বলে জানা যায়। ওই অ্যাপের মাধ্যমে নিজেদের সঙ্গে হওয়া অনলাইন হয়রানির অভিযোগও জানাতে পারেন তরুণরা।

জানা গেছে, সাদাতের জেলার প্রায় ১ হাজার ৮০০ কিশোর এখন অ্যাপটি ব্যবহার করছে।

বাংলাদেশি এই কিশোরকে ‘অনুপ্রেরণা’ হিসেবে আখ্যা দিয়ে এক অনলাইন বক্তৃতায় নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই বলেন, ‘সাদাত একজন সত্যিকারের চেইঞ্জমেকার। সারা বিশ্বের তরুণ-তরুণীদের সাইবার বুলিং বন্ধ করার আহ্বান জানিয়েছেন তিনি। আশেপাশের যেসব মানুষ মানসিক নির্যাতন ও আবেগ-সংক্রান্ত সমস্যায় ভুগছেন, তাদের সহায়তা করার জানিয়েছেন আহ্বান।’

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার শিশুদের অধিকারের কথা প্রচার করার এবং তরুণদের কাজের স্বীকৃতি দেওয়ার একটি বার্ষিক পুরস্কার। এর আগে সুইডিশ জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গও এ পুরস্কার পেয়েছেন।

সাদাতের অ্যাপ সাইবার টিনসের মাধ্যমে তরুণরা নিজেদের গোপনীয়তা রক্ষা করে স্বেচ্ছাসেবী একটি নেটওয়ার্কের মাধ্যমে সাইবার বুলিংয়ের অভিযোগ দায়ের করতে পারেন।

ওই স্বেচ্ছাসেবীরা এরপর পুলিশ বা সমাজকর্মীদের কাছে যান এবং অনলাইনে সুরক্ষা সম্পর্কে কিশোর-কিশোরীদের করে তোলেন শিক্ষিত।

অ্যাপটি চালু হওয়ার পর অনলাইনে হয়রানির শিকার তিন শতাধিক তরুণ সহায়তা পেয়েছেন এবং অনলাইনে শিশুদের ওপর যৌন হয়রানির দায়ে প্রাপ্তবয়স্ক আটজনকে করা হয়েছে গ্রেপ্তার।

এএফপি’র তথ্য অনুসারে, পুরস্কার হিসেবে পাওয়া এক লাখ ১৮ হাজার ডলার বাংলাদেশে এই অ্যাপ ছড়িয়ে দেওয়ার কাজে ব্যবহার করার পরিকল্পনা করছেন সাদাত।

‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, সচেতনতা, সহানুভূতি, কাউন্সেলিং এবং যথাসময়ে পদক্ষেপ- এই চার বিষয় সাইবার বুলিংয়ের বিরুদ্ধে লড়াইয়ের চালিকাশক্তি,’ বলেন এই কিশোর।

  • সূত্র: বিবিসি

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর
© All rights reserved © 2020 Sahas24.com
Desing & Developed BY ServerNeed.com