1. adnantasinmonch@gmail.com : sahas24 : Ahsan Ullah
সোমবার, ০১ মার্চ ২০২১, ০৪:৩৪ অপরাহ্ন
শিরোনাম:
আদনান তাসিনের জন্য কেউ দাঁড়ায়নি লক্ষ্মীপুর সবজিগাছে পানি দেয়ার সময় পিকআপ চাপায় মা-মেয়েসহ নিহত ৩ কাফনের কাপড় পরে সড়ক হত্যাকাণ্ডের প্রতিবাদ কক্সবাজার চকরিয়ায় সড়কে কয়েক ঘণ্টার ব্যবধানে প্রান গেল ৪ জনের ছুটিরদিনে সড়কে ২২ প্রাণ ঝরার সংবাদ সিলেটে এনা পরিবহন ও লন্ডন এক্সপ্রেস বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৮ অ্যাম্বুলেন্সের সঙ্গে যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে নবজাতক নিহত মেধাবী শিক্ষার্থী আদনান তাসিন হত্যাকাণ্ডের বিচারহিনতার ২ বছর বাড়ি থেকে তুলে নিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ সিরাজগঞ্জে বিধবা ভাতা নিয়ে বাড়ি ফেরা হলো না বগুড়া যাত্রীবাহী বাস ও মালবাহী ট্রাকের মধ্যে মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত

প্রতিবছর সড়ক দুর্ঘটনায় ১২ হাজার মানুষের মৃত্যু

  • আপডেটের সময় শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১
  • ৭২ জন দর্শন

বাংলাদেশে সড়ক দুর্ঘটনা উদ্বেগজনক হারে বাড়ছে। নতুন সড়ক পরিবহন আইন কার্যকর হওয়ার পরও বিশৃঙ্খলা কমেনি। অরাজকতা, যাত্রী ভোগান্তি কমেনি। কাঙ্ক্ষিত মাত্রায় দুর্ঘটনা প্রতিরোধ সম্ভব হয়নি।

একটি পরিসংখ্যান অনুযায়ী দেশে প্রতিবছর সড়ক দুর্ঘটনায় ১২ হাজার মানুষের মৃত্যু হয়। আবার অনেক দুর্ঘটনার খবর সংবাদমাধ্যমে আসে না। ব্যবস্থা নেওয়া দূরের কথা, দুর্ঘটনার সব খবর নথিভুক্তও হয় না। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক তথ্য থেকে জানা যাচ্ছে, ২০১৫ থেকে ২০১৯—এই পাঁচ বছরে দেশে মোট ২৬ হাজার ৯০২টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৩৭ হাজার ১৭০ জন নিহত হয়েছেন ও আহত হয়েছেন ৮২ হাজার ৭৫৮ জন। বেপরোয়া গতিতে গাড়ি চালানো এবং বিপজ্জনক ওভারটেক বেড়ে যাওয়ার কারণে সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা বাড়ছে বলে ধারণা করা হয়। সমিতির আরেক প্রতিবেদনে বলা হচ্ছে, ২০১৯ সালে পাঁচ হাজার ৫১৬টি সড়ক দুর্ঘটনায় সাত হাজার ৮৫৫ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ১৩ হাজার ৩৩০ জন। গত নভেম্বর মাসে দেশে সড়ক-মহাসড়কে ৪৪৩টি দুর্ঘটনায় ৪৮৬ জন নিহত ও ৭৪১ জন আহত হয়েছেন।

এক পরিসংখ্যানে দেখা গেছে, প্রায় ৪০ শতাংশ চালকের বৈধ ড্রাইভিং লাইসেন্স নেই। আবার বৈধ লাইসেন্স নিয়ে গাড়ি চালাচ্ছে এমন চালকদের ৩১ শতাংশ কোনো অনুমোদিত ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ গ্রহণ করেনি। ফলে চালকদের বেশির ভাগই ট্রাফিক আইন ভালো জানে না। সড়ক দুর্ঘটনার এটাও একটা কারণ। দেশের সড়ক-মহাসড়কে যেসব যানবাহন চলছে, তার বেশির ভাগই চলাচলের অযোগ্য। ফিটনেসবিহীন এসব গাড়িও দুর্ঘটনার কারণ হয়। সড়কে প্রতিদিন এমন অনেক দুর্ঘটনা ঘটে, যেগুলোকে দুর্ঘটনা না বলে হত্যাকাণ্ডও বলা যায়। আমরা কোনো মতেই এমন অনিরাপদ সড়ক চাই না। প্রতিদিনের এই মৃত্যুও কাম্য নয়। এ জন্য সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। দুর্ঘটনা নামের হত্যাকাণ্ড রোধে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া দরকার। দেশের সড়ক-মহাসড়কে নিরাপদ যাত্রা নিশ্চিত করতে পারলে দুর্ঘটনার হার যেমন কমবে, তেমনি দেশে আহত ও পঙ্গু মানুষের সংখ্যা কমে আসবে। সড়ক দুর্ঘটনার মতো অভিশাপ থেকে দেশকে মুক্ত করতে হলে সবার আগে চাই সদিচ্ছা। অদক্ষ চালকদেরও উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা যাবে। দুর্ঘটনামুক্ত নিরাপদ সড়ক নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হোক—এটাই আমাদের প্রত্যাশা।

সড়ক দুর্ঘটনা উদ্বেগজনক প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিন

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর
© All rights reserved © 2020 Sahas24.com
Desing & Developed BY ServerNeed.com